🏍 ভেসপা নিয়ে এলো নতুন ই-বাইক “ভেসপা ইলেকট্রিকা”

  Date: 2021-02-16    Views: 188





ইটালীয়ান কোম্পানী ভেসপা তাদের ভারতীয় তথা ভারতীয় উপমহাদেশের জন্যে নিয়ে এলো নতুন ই-বাইক “ভেসপা ইলেকট্রিকা” কম দামে ভাল পারফরমেন্সের সুত্র প্রয়োগ করে তারা জানিয়েছে এই বাইকটাকে একবার পরিপুর্ন চার্জ দিলে প্রায় ১০০ কিলোমিটার চলবে।
বর্তমানে ভারতীয় উপমহাদেশে ইলেকট্রিক স্কুটারের চাহিদা এবং বাজার দুটোই ক্রমবর্ধমান। বড় থেকে বড় প্রায় সব কোম্পানীই তাদের ফুয়েল চালিত বাইকের পাশাপাশি স্কুটারের দিকেও বেশ ভালভাবে নজর দিচ্ছে। এখান থেকে বাদ নেই হিরো, টিভিএসের মত কোম্পানীও।

তবে ইটালীয়ান নামকরা ব্রান্ড ভেসপা এখন তাদের সাথে প্রতিযোগিতা করতে মাঠে নামছে বেশ জোরেসোরেই। এখানে একটা বিষয় আলাদাভাবে উল্লেখ করার মত তা হলো, বিশ্বে নামকরা কয়েকটি স্কুটারের কথা বলতে গেলে ভেসপার নাম নিতেই হবে তবে আগে সবগুলাই ছিল ফুয়েল ইঞ্জিনের আর এখন তারা আসছে ইলেক্ট্রিক স্কুটার নিয়ে যা তারা নিয়ে আসতে চাচ্ছে অদুর ভবিষ্যতে ফুয়েল ইঞ্জিনের জায়গা দখল করতে পারা ইলেক্ট্রীক স্কুটার নিয়ে এবং তারা এই নতুন মডেলের নাম দিয়েছে “ভেসপা ইলেকট্রীকা”।

প্রথম পর্যায়ে ভেসপা তাদের ইলেকট্রিক স্কুটারের দুইটি মডেল লঞ্চ করবে তার মধ্যে একটির গতিবেগ হবে ৪৫ কিলোমিটার প্রতি ঘন্টা এবং আরেকটি হবে ৭০ কিলোমিটার প্রতি ঘন্টা সর্বোচ্চ। এই স্কুটারগুলাই ব্যবহার করা হবে লিথিয়াম আয়ন ব্যাটারী সাথে থাকবে এলইডি হেডল্যাম্প, ইউএসবি চার্জিং পয়েন্ট, টিউবলেস টায়ার, ফুল বডি কালার এল ইডি লাইটিং এবং রিমোট বুট ওপেনিং এর মত ফিচার।

কোম্পানীর দেওয়া তথ্য মতে তাদের এই বাইকটা হবে সুপার সাইলেন্ট একইসাথে এই বাইকে আরও থাকবে ডিজিটাল স্পিডোমিটার, ডিজিটাল ট্রীপোমিটার, ডিজিটাল ফুয়েল গজ এবং এডভ্যান্স ডিজিটাল কন্সোল। এই বাইকটাতে একটা বিশেষ টেকনোলজী দেওয়া হয়েছে যার মাধ্যমে চালক খুব সহজেই রিভার্স গিয়ারে যেতে পারবেন।
যদি ডিজাইনের দিক দিয়ে তুলনা করতে হয় তাহলে ভেসপা অন্যান্য ব্রান্ডের থেকে অনেক এগিয়ে থাকবে। ভেসপা অনেক পরিচিত একটা মডেল প্রায় সকলের কাছেই, যার ডিজাইন সহজেই যে কারও সাথে মানিয়ে যায়। ব্লুটুথ টেকনোলজীর মাধ্যমে রাইডার চাইলে সবসময় বাইকের সাথে কানেক্টেড থাকতে পারবে।

গুনমান নিশ্চয়তার জন্যে লিথিয়াম আয়ন ব্যাটারীর রিপ্লেসমেন্টসহ থাকছে ৩ বছরের ওয়ারেন্টি এবং উপমহাদেশের বাজারে এই স্কুটারের দাম নির্ধারন হয়েছে ভারতীয় টাকার প্রায় ১ লক্ষ টাকা যা সত্যিকার অর্থেই ভেসপার ব্রান্ড ভ্যালু অনুযায়ী অনেক কম। অন্যদিকে বাইকের সাথে ভেসপা বিক্রি করবে প্রায় ৭০ ধরনের এক্সেসরিজ।
আশা করা যাচ্ছে চলতি বছর ফেব্রুয়ারীর শেষের দিকে মার্কেটে অফিসিয়ালি লঞ্চ হবে ভেসপার এই ই-বাইক।